কিভাবে, কোথায়, কতদিনে ও কত টাকায় নিজেই করতে পারেন
বিদেশ থেকে পণ্য আমদানী করতে হলে অথবা রপ্তানি করতে হলে প্রথমেই আপনাকে সিটি
কর্পোরেশন/ পৌরসভা/ ইউনিয়ন পরিষদ কার্যালয় থেকে আমদানীরকারক বা
রপ্তানীকারক বা আমদানি ও রপ্তানিকারক লিখিত ট্রেড লাইসেন্স সংগ্রহ করতে হবে
।
তারপর e-TIN করতে হবে । তারপর ব্যাংক একাউন্ট করতে হবে । ট্রেড লাইসেন্স,
e-TIN ও ব্যাংক একাউন্টের পর সরকার স্বীকৃত যেকোন একটি চেম্বার অফ কমার্সের
মেম্বার হতে হবে ।
তারপর প্রধান আমদানী ও রপ্তানী নিয়ন্ত্রকের কার্যালয় থেকে আমদানী
লাইসেন্স অথবা রপ্তানি লাইসেন্স অথবা উভয় লাইসেন্স সংগ্রহ করতে হয় ।
লাইসেন্স করতে হলে প্রথমেই আবেদন পত্রের সাথে আপনাকে নিম্নের প্রয়োজনীয়
কাগজপত্রসহ জমা দিতে হবে
। (1)ব্যবসা প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স
(2)e-TIN
(3)চেম্বার অথবা অনুমোদিত বাণিজ্যি সমিতি হতে মেম্বারশীপ সার্টিফিকেট
(4)প্রতিষ্ঠানের ব্যাংক স্বচ্ছলতা সনদ
(5)আবেদনকারীর NID বা নাগরিকত্ব সনদ
(6)আবেদনকারীর পাসপোর্ট সাইজের ছবি (৩ কপি)
প্রতিষ্ঠানটি যদি অংশীদারী ব্যবসা হয় তবে রেজিস্টার্ড অংশীদারী দলিল আর যদি
কোম্পানী হয় সেক্ষেত্রে অ্যাসোসিয়েশনের মেমোরেন্ডাম ও আর্টিকেলস এবং
ইনকর্পোরেশন
Comments
Post a Comment