নিয়ম: Assessable Value (AV) বাহির করার সহজ নিয়ম। যদি কোন ক্ষেত্রে শুধু FOB (Free on board) value (এটি পন্য উৎপাদনকারী দেশে পন্য জাহাজে/যানে ওঠানোর আগ মূহুর্ত পর্যন্ত মূল্য) বা Cost থাকে?
#ফ্রেইট: যদি ফ্রেইট মেমো বা প্রকৃত ফ্রেইট জানা না থাকে Cost X 20% freight( ধরা হয় শুল্ক মূল্যায়ন বিধিমালা ২০০০ অনুযায়ী)। তাহলে Cost & Freight বা C&F Value পেয়ে গেলেন।
#সিআইএফ_মূল্য: C&F Value = FOB(Cost) + 20% Freight, C&F Value + 1% Insurance = CIF Value (যদি ইন্সুরেন্স কাভার নোটে প্রদত্ত ইন্সুরেন্স খরচ/মূল্য বা ইন্সুরেন্স এর প্রকৃত পরিমাণ জানা না থাকে সেক্ষেত্রে ১% ইন্সুরেন্স , যদি ইন্সুরেন্স কাভার নোট পেয়ে যান বা কাভার নোট থাকে সেক্ষেত্রে ইন্সুরেন্স কাভার নোটে প্রদত্ত সর্বমোট টাকার পরিমান নিতে হবে)।
#শুল্কায়নযোগ_মূল্য: CIF= Cost + Insurance + Freight value থাকে; CIF Value + 1% Landing Charge = AV বা Assessable value বা শুল্কায়নযোগ্য মুল্য।
#ল্যান্ডিং_চার্জ: আমাদের দেশে বন্দরে পন্য উঠানামা,লেবার চার্জ, হ্যান্ডিলিং চার্জ সব মিলে ১% ল্যান্ডিং চার্জ ধরা হয়।
#যোগ_পদ্ধতি:
▪️কোন পন্যের ক্ষেত্রে যদি Invoice এ C&F মূল্য থাকে সেই ক্ষেত্রে C&F X 1 % ইন্সুরেন্স (ইন্সুরেন্স কাভার নোটের ভ্যালু) যোগ করলে CIF VALUE পাওয়া যাবে। অতপর CIF Value সাথে ১% ল্যান্ডিং চার্জ যোগ করলে Assessable Value পেয়ে যাবেন।
▪️ আবার, কোন পন্যের ক্ষেত্রে যদি Invoice এ CIF Value থাকে সেই ক্ষেত্রে শুধুমাত্র ১% ল্যান্ডিং চার্জ যোগ করলেই AV ( Assessable Value) পাওয়া যায়।
▪️ যেক্ষেত্রে ট্যারিফ ভ্যালু নির্ধারিত আছে সে ক্ষেত্রে ঘোষিত মূল্য ট্যারিফের কম হলে, ট্যারিফ মূল্যে শুল্কায়ন হবে, সেক্ষেত্রে ট্যারিফ মূল্যের সাথে ১% ল্যান্ডিং চার্জ যোগ করলেই Assessable Value পাওয়া যাবে।
▪️ ট্যারিফ মূল্যের চেয়ে ঘোষিত মূল্য (CIF) বেশী হলে ঘোষিত মূল্যের সাথে ১% ল্যান্ডিং চার্জ যোগ করে শুল্কায়ন মূল্য বাহির করে সেভাবে শুল্কায়ন করতে হবে।
▪️ যেক্ষেত্রে মিনিমান ভ্যালু নির্ধারিত আছে সে ক্ষেত্রে ঘোষিত মূল্য মিনিমাম ভ্যালু কম হলে, মিনিমাম মূল্যে শুল্কায়ন হবে, সেক্ষেত্রে মিনিমাম মূল্যের সাথে ১% ল্যান্ডিং চার্জ যোগ করলেই Assessable Value পাওয়া যাবে। মিনিমাম মূল্যের চেয়ে ঘোষিত মূল্য বেশী হলে ঘোষিত মূল্যে শুল্কায়ন করতে হবে।
খেয়াল রাখবেন, ১% #ল্যান্ডিং_চার্জ সকল ক্ষেত্রে প্রযোজ্য থাকবে।
শুধুমাত্র একটি ক্ষেত্রে ল্যান্ডিং চার্জ বিষয়ে উচ্চ আদালতে মামলা ছিল তা এখন কি অবস্থায় আছে আমার জানা নেই( কেউ জানালে উপকৃত হব)। পন্য টি হলো বিভিন্ন প্রকার তৈল জাতীয় পন্য যা সরাসরি জাহাজ থেকে পাম্প করে Tank Terminal এর Tank এ প্রবেশ করানো হয়। তাই আমদানীকারকের যুক্তি এখানে কোন অন্য খরচ নেই।
#শুল্ক_নির্ণয়:
Duty Taxes বা শুল্ককর বাহির করার সুত্র:-
************************************
(1) Customs Duty = AV X CD %
(2) Regulatory Duty = AV X RD %
(3) Supplimentory Duty = (AV+CD+RD)X SD%
(4) VAT =(AV+CD+RD+SD) X VAT %
(5) AIT = AV X AIT %
(6) AT = (AV+CD+RD+SD) X 5 %
#উদাহরণ:
নিম্নোক্তভাবে উদাহরণে প্রকাশ করা যায়। যেমন :
(১) শুল্কায়নযোগ্য মূল্য (যা হয় সেটির উপর )
(২) সিডি (১X শুল্কহার) :
(৩) আরডি (১ X আরডি হার) :
(৪) এসডি (১+২+৩ X এসডি হার):
(৫) ভ্যাট (১+২+৩+৪ X ১৫%)
(৬) এ,আই,টি (১ X ৫ %)
(৭) AT ( ১+২+৩+৪) x ৫%( উৎপাদনকারীর ৪% শর্ত পূর্ণ সাপেক্ষে)
মোট শুল্ককর : (২+৩+৪+৫+৬+৭) অবশ্য আমদানিকারককে এর সাথে DF VAT (Documentation Fee VAT) দিতে হবে।
Comments
Post a Comment